Header Ads Widget

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

নিয়মিত সবুজ আপেল খাওয়ার সেরা ১০ টি স্বাস্থ্য উপকারিতা

আপেল একটি মজার ফল। আপেল যেমন পুষ্টিগুণে পরিপূর্ণ ঠিক তেমনি অনেক সুস্বাদু ।এর গুনাগুন সম্পর্কে আমরা অনেকেই কম বেশী জানি। এই ফলটি খেতে ভালোভাসেনা এমন মানুষ খুব কমই খুঝে পাওয়া যাবে। আর ডাক্তারদের মতামত অনুযায়ী যদি প্রতিদিন একটি করে আপেল খাওয়া যায়  তাহলে ইনশাআল্লাহ আপনাকে ডাক্তারের কাছে যেতে হবেনা খুব বেশী একটা।

সবুজ আপেল
নিয়মিত সবুজ আপেল খাওয়ার সেরা ১০ টি স্বাস্থ্য উপকারিতা

আপেল প্রকারভেদ মূলত দুই প্রকার যেমন হয়ে  লাল এবং সবুজ। তবে লাল আপেলের পুষ্টি গুণা সম্পর্কে আমরা অনেকেই কমবেশি জানি। আর সবুজ আপেলের মধ্যে যে বিশেষ গুণ রয়েছে তা হয়তো আমাদের অনেকেরই ধারনা নেই।

তাই আজকে জেনে নি, দেহের সুস্থতায় সবুজ আপেলের গুনাবলি সম্পর্কে কিছু অজানা তথ্য।

  • ·        কোন ক্ষতিকর কোলেস্টেরল থাকে না
  • ·        হজম হয়ে যায় খুব সহজেই
  • ·        এতে আছে প্রচুর পরিমানে ফাইবার
  • ·        কোলেস্টেরল মাত্রা খুব কম পরিমাণেই থাকে
  • ·        কোলন ক্যানসার রোধ করতে সহায়তা করে থাকে
  • ·        অনেক অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ থাকে
  • ·        লিভার এবং নালীর সমস্যা রোধ করতে সহায়তা করে থাকে
  • ·        ক্ষুধাকে সহজে নিয়ন্ত্রন করতে পারে
  • ·        দেহে শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে
  • ·        দেহের রোগ প্রতিরোধ করে থাকে

চলুন এবার উপরের টপিক গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক

কোন ক্ষতিকর কোলেস্টেরল থাকে না

পেটের সুস্থতায় সবুজ আপেল আমাদেরকে অনেক সাহায্য করে থাকে।এছাড়াও একটি মজার তথ্য হল এই যে  সবুজ আপেলের মধ্যে কোন প্রকার ক্ষতিকর কোলেস্টেরল নেই যা  দেহের জন্যঅনেক ক্ষতিকর তবে আপনার যদি কোন কারনে  ডায়েট করার প্রয়োজন পরে তবে আপনি নিশ্চিন্তে ডায়েট করতে পারবেন শুধু মাত্র সবুজ আপেল খেয়ে।

হজম হয়ে যায় খুব সহজেই

আমরা যে কোন খাবার খাওয়ার আগেই প্রথমে যে বিষয়টি নিয়ে চিন্তা করি তা হল আমাদের হজমে কোন প্রকার সমস্যা হবে কি না।

আপনার চিন্তা অনেকটাই কমিয়ে দিবে সবুজ আপেল। তাই আপনার চিন্তার কোন কারণ নেই এখনই একটি সবুজ আপেল খেয়ে নিন। হজম করতে সহায়তা করে থাকে এনজাইম। আর সবুজ আপেলে প্রচুর পরিমাণে এনজাইম আছে। যার ফলে পেটের খাবার সহজে হজম হয়ে থাকে

এতে আছে প্রচুর পরিমানে ফাইবার

আপেলে আছে প্রচুর পরিমাণে আছে ফাইবার আর ফাইবার অনেক গুরুত্বপূর্ণ উপাদান। আর এই ফাইবার উপাদান পেটের যে কোন সমস্যা রোধ করতে সাহায্য করে থাকে এবং পরিপাক প্রক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন হতে খুব ভালভাবেই সহায়তা করে থাকে

কোলেস্টেরল মাত্রা খুব কম পরিমাণেই থাকে

যেহেতু সবুজ আপেলে কোন প্রকার ক্ষতিকর কোলেস্টেরল নেই আর অল্প যতটুকু আছে তাও মাত্রায় অনেক অনেক কম মাত্রায় আর সবুজ আপেলে প্রচুর পরিমানে যে ফাইবার উপাদান আছে তা দেহের মধ্যে কোলেস্টেরল মাত্রার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে থাকে রাখে।

কোলন ক্যানসার রোধ করতে সহায়তা করে থাকে

এই সবুজ আপেলে আছে অনেক উপকারী ফাইবার উপাদান। যা  দেহকে কোলন ক্যানসার রোগ হওয়া থেকে রক্ষার ক্ষেত্রে অনেক ভূমিকা পালন করে থাকে।

অনেক অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ থাকে

এই সবুজ আপেলে আছে ফ্লেভনয়েড পলিফেনল। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এই উপদান দুটি দেহের DNA এর ক্ষতি রোধ করে এবং ক্যানসারও রোধ করতেও সহায়তা করে থাকে

লিভার এবং নালীর সমস্যা রোধ করতে সহায়তা করে থাকে

সবুজ আপেল দেহের লিভারের যে কোন সমস্যা দূর করতে সহায়তা করে থাকে। আর এর পাশাপাশি খাদ্য নালী, পরিপাক নালী এবং অন্যান্য নালীর সমস্যা দূর করতে বিশেষ ভূমিকা রাখে তাই বেশী বেশী সবুজ আপেল খান এবং লিভার বাঁচান।

ক্ষুধাকে সহজে নিয়ন্ত্রন করতে পারে

সবুজ আপেলে আছে এক ধরণের জৈব এসিড উপাদান আর এই জৈব এসিড উপাদানটি আমাদের ক্ষুধা নিয়ন্ত্রনে রাখতে সহায়তা করে থাকে আপনার যদি বার বার ক্ষুধা লেগে থাকার কোন সমস্যা থেকে থাকে তাহলে সবুজ আপেল খেতে পারেন। এতে ক্ষুধা কিছুটা হলেও নিয়ন্ত্রনে রাখতে পারবেন।

দেহে শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে

সবুজ আপেল আমাদের দেহে শক্তি বাড়িয়ে তুলতে সহায়তা করে থাকে এছাড়াও সবুজ আপেলের অন্যতম উপকারী উপাদান হল কার্বোহাইড্রেট যা আমাদের দেহের জন্য অনেক বেশীই উপকারি। যারা বেশী খেলাধুলা করেন এবং কঠোর পরিশ্রম করেন তারা প্রত্যেকদিনের খাদ্য তালিকায় কমপক্ষে ১ টি হলেও সবুজ আপেল অবশ্যই রাখবেন সবুজ আপেল খান আর দেহের শক্তি বাড়ান।

দেহের রোগ প্রতিরোধ করে থাকে
সবুজ আপেল ডায়রিয়ার অনেক  সমস্যা রোধ করে থাকে। এছাড়াও কোষ্ঠকাঠিন্য,বাতের সমস্যা এবং বদ হজমের সমস্যাও দূর করে সহজে দূর করে থাকে। তাই দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিন সবুজ আপেল খাওয়া খুবই জরুরী।

 

Post a Comment

0 Comments