Header Ads Widget

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

নতুন ভাঁজ করা আইফোন আনার পথে অ্যাপল

 নতুন ভাঁজ করা আইফোন আনার পথে অ্যাপল

নতুন ভাঁজ করা আইফোন আনার পথে অ্যাপল
নতুন ভাঁজ করা আইফোন আনার পথে অ্যাপল


অনেক দিন আগেই যা ছিল বৈজ্ঞানিক কল্পকাহিনিতে তা অনেকটা বাস্তবে রূপ নিচ্ছে। আর সেটা হল ভাঁজ স্মার্টফোন। তা কিন্তু ধীরে ধীরে বাস্তবের প্রযুক্তিপণ্য হয়ে উঠছে। আর তালিকায় পিছিয়ে থাকতে কোনমতেও চাইছে না মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

সম্প্রতি তারা গবেষণা করে এমন এক মোবাইল ফোনের স্ক্রিনের নকশা করছে যা ফেটে গেলে নিজে থেকেই আপনা আপনিই সেরে উঠবে। কেউ চাইলে ধরনের স্ক্রিনযুক্ত স্মার্টফোন ভাঁজ করে সহজেই পকেটেও রাখতে পারবে নিজে থেকে সেরে উঠতে সক্ষম এমন এক ডিসপ্লের জন্য পেটেন্ট আবেদন অলরেডি করেছে প্রতিষ্ঠানটি। অনেক প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন যে ভাঁজ করা আইফোন বিশ্ব বাজারে আনতে পারে অ্যাপল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ ম্যাকের সম্প্রতি এক প্রতিবেদনে তথ্য প্রকাশিত হয়েছে।

অনেক বিশ্লেষকদের মতে, কোনো ডিসপ্লে যখন ভাঁজ করা হবে, তখন ধুলা বা অন্য ময়লা আটকে থেকে স্ক্রিনের সহজেই ক্ষতি করে ফেলতে পারে। অবশ্য অ্যাপলের এই  নতুন উদ্ভাবনে সমস্যা সমাধান হয়ে যাবে ইনশাআল্লাহ

আর পেটেন্ট আবেদন অনুযায়ী, এই ডিভাইসটিতে কোনো সমস্যা হলে তা আপনাআপনিই সেরে যাবে। তবে ব্যবহারকারীকে কিছু করতে হবে না। ফোনটির স্ক্রিনে স্বয়ংক্রিয় ভাবে সেরে ওঠার উপাদান বা কোটিং অবশ্যই ব্যবহার করা হবে।

সর্বশেষ খবর অনুযায়ী অ্যাপলের পক্ষ থেকে অবশ্য নতুন কোনো প্রযুক্তি বাজারে আনার ক্ষেত্রে কোনো তাড়াহুড়া নেই। তবে ভাঁজ করা ফোনের বাজারে অ্যাপল আসবে, তা অনেকটাই স্পষ্ট হয়ে উঠেছে। আর  এই ধরনের ফোনের ক্ষেত্রে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক এই পর্যন্ত আগ্রহ দেখিয়েছেন। তবে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যাপল ইনসাইডারের প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে অ্যাপল নতুন আইফোন হিসেবে আইফোন ১৩ মডেল বাজারে আনবে বলে অনেকটাই গুঞ্জন ছড়িয়েছে। আর এই গুঞ্জন কতটুক সত্য তা সময়ই বলে দেবে।

তবে দুই বছর পরে সাশ্রয়ী দামের ছোট আকারের আইফোন মডেলটিতে নতুন করে -জি নেটওয়ার্কের সুবিধা যুক্ত করে বিশ্ব বাজারে আন্তে পারে প্রতিষ্ঠানটি।আর এতে ডুয়েল ক্যামেরা সেটআপ থাকার সম্ভাবনা আছে।

আর ডিসপ্লে বিশেষজ্ঞ রস ইয়াং বলে যে ২০২১ সালে নতুন আইফোন এসই হয়তো অ্যাপল বাজারে না আন্তে পারেতবে  তার পরের বছরে অবশ্য কম দামের আইফোন বাজারে আনতে পারে।

তথ্যসূত্র প্রথম আলো

Post a Comment

0 Comments