Header Ads Widget

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

এবার এসএসসি পরীক্ষা হবে না তবে পাস করবেন সব পরীক্ষার্থী

 এবার এসএসসি পরীক্ষা হবে না তবে পাস করবেন সব পরীক্ষার্থী

এবার এসএসসি পরীক্ষা হবে না তবে পাস করবেন সব পরীক্ষার্থী
এসএসসি পরীক্ষা ২০২০


আজ বুধবার, শিক্ষামন্ত্রী জানিয়ে দিয়েছেন যে করোনাভাইরাসের কারণে এবারের উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষা হবে নাআর পরীক্ষার্থীর ফলাফল কী হতে পারে সেটি মূলত ঠিক করা হবে তার জেএসসি এবং এসএসসি বা সমমানের পরীক্ষার ফলের উপর ভিত্তি করেএই ডিসেম্বর মাসেই মূল্যায়নের কাজটি করা হবে। তবে পরীক্ষায় পাস করানো হবে সকল সাধারন শিক্ষার্থীকেই।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে  চেয়ারম্যান মোঃ জিয়াউল হক বলেন যে অবশ্যই সবাই পরীক্ষায় পাস করবে।আর ফলাফলটা কী হবে সেটা মূলত নির্ভর করছে তার জেএসসি এবং এসএসসির পরীক্ষার ফলাফলের ওপর।

আজ দুপুরে শিক্ষামন্ত্রী বলেন যে, ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারের এইচএসসি শিক্ষার্থীদের জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় অনুযায়ী উচ্চমাধ্যমিক (এইচএসসির) ফল নির্ধারণ করা হবে।

তবে এই মূল্যায়নের কাজটি সহজে করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি অবশ্যই  থাকবে। বিভাগ পরিবর্তনজনিত কারণে যে সমস্যাটি হবে তা ঠিক করার জন্যও এই বিশেষজ্ঞ কমিটি কাজ করবে।ধারনা করা হচ্ছে যে বিশেষজ্ঞ কমিটি নভেম্বর মাসে তাদের পরামর্শ বা মতামত দিবে। আর পরামর্শ বা মতামত পাওয়ার পরেই ডিসেম্বরে এই মূল্যায়নের ফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে শিক্ষামন্ত্রীও আজ বলেছেন যে মূল্যায়নের জন্য বিশেষজ্ঞ কমিটি অলরেডি গঠন করাও হয়ে গেছে। এই কমিটিই যাবতীয় বিষয়গুলোর সমাধান দেবে।খোঁজ নিয়ে জানা গেছে যে বছর ১৩ লাখের বেশি পরীক্ষার্থী অংশ গ্রহণ করার কথা ছিল।

বিগত ২০১৯ সালের এইচএসসি এবং সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৭৩.৯৩ শতাংশ। সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন।আর সেটা ছিল মোট পরীক্ষার্থীর ৩.৫৪ শতাংশ।তবে গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন।এদের মধ্যে পাশ করেছিল ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। আর বাকিছাত্র ছাত্রী গুলো ফেল করেছিল

সোর্সঃ প্রথম আলো

Post a Comment

0 Comments