Header Ads Widget

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

আপেলের বীজ খেলে কি হয়

আপেল অবশ্যই একটি সুস্বাদু ফল। নিয়মিত একটি করে আপেল খেলে নাকি ডাক্তারের কাছে যেতে হবে নাতবে কথা হইতো অনেকেই শুনেছেন। কথাটা অনেকটাই যুক্তিসঙ্গত। আপেল সত্যিই অনেক সুমিষ্ট এবং উপকারী ফল।

আপেলের বীজ
আপেলের বীজ


আপেলের বীজ বা দানাতেই আছে সায়ানাইডের মতো প্রান হরণকারী বিষ। অনেকে এই কথাটা নাও জেনে থাকতে পারেন। আর এই আপেলের বীজে ছোট বা বড় সবারই কিন্তু প্রাণের ঝুঁকি রয়েছে। তাই আপেলের বীজ খাওয়া পরিহার করাই উত্তম। আর যদি কেউ ভুলে আপেলের বীজ খেয়ে অসুস্থ হয়ে পড়েন তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হবেন।

আপেলের বীজে রয়েছে সামান্য মাত্রায় প্রাণঘাতী সায়ানাইড যা গবেষণায় দেখা গেছে ফলে আপেল খেতে গিয়ে ভুল করে বীজ গিলে ফেললেও বেশিরভাগ ক্ষেত্রেই  এই আস্ত বীজ পরিপাকনালী হয়ে মলদ্বার দিয়ে আস্তই বেরিয়ে যায়। এতে ভয়ের কোনো কারণ থাকে না। তারপরেও আপেল খাওয়ার সময় খেয়াল রাখতে হবে যেন ভুল করে যেন আপেলের বীজ না খাওয়া হয়।

 

আপেলের বীজ আস্ত থাকার ফলেও সায়ানাইড কখনও বাইরে বেরিয়ে আসতে পারবে না। যদি না কেউ কামড় দিয়ে বীজের আবরণ না ভাঙ্গে।  আর এতে বিষক্রিয়া ঘটার সম্ভাবনাও থাকে না তবে আপেলের বীজে কামড় পড়লে অথবা বীজ কামড়ে খেলে কিন্তু সমস্যা হতে পারে। তাই সতর্ক থাকতেই হবে।  একটি মাত্র দানাও যদি ভুল করে চিবিয়ে খেয়ে ফেল তবে বড়দের জন্য তেমন ভয়ের কিছু নেই। বড়দের শরীর তা বিষমুক্ত করে বের করে দেবে। যদিও এমনটি করাও বড়দের জন্য ঠিক হবে না। কথা একটাই তা হল অবশ্যই আপেল খাওয়ার সময় সতর্ক থাকতেই হবে।

 

এক গবেষনার ফ্লাফ্ল অনুযায়ী জানা গেছে, প্রতি (১) এক কিলোগ্রাম শরীরের ওজনে মাত্র (১) এক মিলিগ্রাম ক্ষতিকারক সায়ানাইড থাকে এছাড়াও প্রতিটি আপেল দানায় থাকে গড়ে (০.৪৯) মিলিগ্রাম সায়ানোজেনিক যৌগ। গড়ে সাধারণত  একটি আপেলে আট থেকে দশটির মতো বীজ থাকতে পারে গোটা  আপেলে যদি কেউ মোট সায়ানাইডের পরিমাণ হিসাব করে তাহলে প্রায় (৩.৯২)তিন দশমিক বিরানব্বই মিলিগ্রাম এর মত সায়ানাইড পেতে পারে। আর সেই হিসাবে (৬৫) কেজি ওজনের কোনো ব্যক্তি যদি  ১৩২টি বীজ ভুল করে চিবিয়ে খেয়ে ফেলে, সেটা তার জন্য নিশ্চিত মৃত্যুর কারণ হতে পারে

[নোটঃ সবার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা একরকম নয়। তাই সবার ক্ষেত্রে তা অবশ্যই কম বেশী হতে পারে। আর এই রেজাল্টটা একটা অনুমানিক। তাই বিশেষ কোনো সমস্যা থাকলে ডাক্তারের সাথে আলোচনা করা অবশ্যই জরুরী। ]

 

১৩২টি বীজ এ জন্য লাগতে পারে প্রায় ১৮ থেকে ২০টি আপেল। এছাড়া শিশুরা যদি একসাথে চার-পাঁচটি আপেলের দানা চিবিয়ে খেয়ে ফেল তার পরিণতিও কিন্তু অনেক ভয়াবহ হবে আর  শিশুদের ওজন কম থাকার ফলে সায়ানাইডের বিষে তৎক্ষণাৎ মৃত্যু পর্যন্ত হতে পারে সেই শিশুটির। তাই যারা অভিভাবক আছে অবশ্যই বীজ বা দানা ফেলে দিয়ে শিশুদের আপেল খেতে দিবেন। আর্টিকেলটি কেমন লাগল তা অবশ্যই জানাবেন। সময় নিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনাদের সবার অনুপ্রেরনা পেলে ইনশাআল্লাহ সামনে নতুন কিছু নিয়ে আলোচনা করব।

 সূত্রঃ ইন্টারনেট।

আরও পড়ুন

নিয়মিত সবুজ আপেল খাওয়ার সেরা ১০ টি স্বাস্থ্য উপকারিতা


 

Post a Comment

0 Comments